সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন

আল-আকসায় ঢুকে পড়েছে শত শত ইহুদি

আল-আকসায় ঢুকে পড়েছে শত শত ইহুদি

ভিশন বাংলা ডেস্ক: ইসলাম ধর্মাবলম্বীদের জন্য পবিত্র মসজিদুল আকসায় ঢুকে পড়েছে শত শত ইহুদি। তাদের সমর্থনে রয়েছে ভারী অস্ত্রসজ্জিত ইসরায়েলের বিশেষ বাহিনীর সেনারা।

গত রোববার থেকে ইহুদিরা তাদের প্যাসওভার দিবস উদযাপন করতে আল আকসা মসজিদে অনুপ্রবেশ শুরু করে। এরপর বৃহস্পতিবার ভোরে আরো বহু ইহুদিকে নিয়ে ইসরাইলি সেনারা আল আকসায় ঢুকে পড়েন। এ নিয়ে গত রোববার থেকে এ পর্যন্ত ১,৭৩১ জন দখলদার ইহুদি অবৈধভাবে মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছে বলে জানা গেছে।

অনুপ্রবেশ বন্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে কিছু ফিলিস্তিনি তরুণ। তবে ইসরায়েলি সেনারা তাদের ওপর কাঁদানে গ্যাস, রবার বুলেট ও তাজা গুলি নিক্ষেপ করে।

ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জানায়, বৃহস্পতিবার ভোরে অন্তত ৫০০ অবৈধ দখলদার মসজিদের ভেতরে অনুপ্রবেশ করেন। এর পর তারা কুব্বত আসসাখরার পাশে ইহুদি ধর্মীয় অনুষ্ঠান পালন করেন।

ইহুদিদের দাবি, ওই পবিত্র স্থানে বাইবালে উল্লিখিত তাদের ধর্মীয় নেতা জোসেফকে কবর দেয়া হয়েছে। কোরআনের বর্ণনা অনুযায়ী, জোসেফ হলেন হযরত ইউসুফ (আ)। মুসলমানদের কাছে তিনি একজন সম্মানিত নবী।

ফিলিস্তিনিরা জানিয়েছেন, জালজালিয়াতির জন্য কীর্তিমান ইহুদিরা আসলে মুসলিম ধর্মীয় নেতা শেখ ইউসুফ দায়িকতের কবরকে ইউসুফ নবীর কবর দাবি করেছেন।

ফিলিস্তিনের ধর্মীয় সংগঠন ‘রিলিজিয়াস এন্ডোওমেন্টস অথরিটি’র মুখপাত্র ফিরাস আল দিব জানান, বৃহস্পতিবার অন্তত ৪৯১ অবৈধ বসতিস্থাপনকারী ইহুদি ও ভারী অস্ত্র সজ্জিত ইসরাইলের বিশেষ বাহিনীর ১৩ কর্মকর্তা মসজিদের ভেতরে ঢুকে পড়েন।

ফিলিস্তিনিদের আশঙ্কা, কট্টরপন্থী ইহুদিরা মসজিদুল আকসার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করতে পারে।

সূত্র : আল জাজিরা

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com